আইইএবি এর বণ্যার্তদের মাঝে জরুরী মানবিক সহাযতা।

আইইএবি এর বণ্যার্তদের মাঝে জরুরী মানবিক সহাযতা।

ফাতেমা আক্তার মাহমুদ ইভা, নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ

ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইইএবি) এর মানবিক উদ্যোগে স্বরণকালের ভয়াবহ বণ্যায় ফেনী, কুমিল্লা এবং নোয়াখালীর বিভিন্ন উপজেলায় বণ্যার্তদের মাঝে জরুরী মানবিক সহাযতার অংশ হিসেবে নিত্য প্রয়োজনীয় দ্রব্য, খাদ্র সামগ্রী ও পানিবাহিত বিভিন্ন রোগের ঔষধ সামগ্রী বিতরণ অব্যাহত ছিলো। সেই ধারাবাহিকতায় সর্বশেষ গত ৬ সেপ্টেম্বর, ২০২৪ নোয়াখালীর সেনবাগ উপজেলার ছিলোনিয়া, হাজীপাড়া, ইদিলপুর এবং মানিকপুরের পানিবন্দি দুর্গম এলাকায় বণ্যার্তদের মাঝে দিনব্যাপী এাণ সামগ্রী ও পানিবাহিত বিভিন্ন রোগের ঔষধ সামগ্রী বিতরণ করা হয়  এবং ডাক্তারের উপস্থিতে মেডিকেল ক্যাম্পের মাধ্যমে দিনব্যাপী চিকিৎসা ও স্বাস্থ্যসেবা দেওয়া হয়।

দিনের প্রথম অংশে ছিলোনিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় এর আশ্রয়কেন্দ্রে অবস্থানকৃত পানিবন্দী পরিবারগুলোর মাঝে প্রয়োজনীয় জরুরী খাদ্র সামগ্রী ও ঔষধ বিতরণ করা হয়। এসময় ছিলোনিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় এর সভাকক্ষে আইইএবি এর সেনবাগ উপজেলা কমিটির উদ্যোগে বণ্যার্তদের জন্য করণীয় শীর্ষক একটি মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে, হাতে চালিত কয়েকটি নৌকা করে নিত্য প্রয়োজনীয় দ্রব্য, খাদ্র সামগ্রী ও পানিবাহিত বিভিন্ন রোগের ঔষধ সামগ্রীগুলো ঐ এলাকা ও পার্শ্ববর্তী দুর্গম এলাকার পানিবন্দি বণ্যার্তদের মাঝে বিতরণের জন্য নিয়ে যাওয়া হয়। আইইএবি এর স্বেচ্ছাসেবক প্রকৌশলীগণ ছোট ছোট নৌকা ও কলা গাছের ভেলা ব্যবহার করে এবং পানি সাতঁরিয়ে প্রয়োজনীয় উপহার সামগ্রীগুলো বণ্যার্তদের মাঝে তোলে দেন।

এই সময় উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইইএবি) এর জাতীয় স্টিয়ারিং কমিটির সভাপতি প্রকৌশলী জাহাঙ্গীর আলম তুষার, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: আলমগীর, সহ-সভাপতি প্রকৌশলী মুহাম্মদ মশিউর রহমান, প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী মো: সাহেদুর রহমান রিয়াদ, বণ্যার্তদের জরুরী মানবিক সহায়তা কমিটির আহবায়ক প্রকৌশলী মোঃ নুর আলম সিদ্দিকী মুন, সিনিয়র যুগ্ন আহবায়ক প্রকৌশলী মো: আল আমিন খান সুমন, যুগ্ন আহবায়ক প্রকৌশলী মো: সাদেকুল ইসলাম ফারুক, যুগ্ন আহবায়ক প্রকৌশলী মো: জাকির হোসেন এবং সদস্য সচিব প্রকৌশলী মো: শরিফুর রহমান, সেনবাগ উপজেলা আইইএবি এর সভাপতি প্রকৌশলী এস এম খান সুমন, সহ-সভাপতি প্রকৌশলী মো: নূরুল হক, যুগ্ন সাধারণ সম্পাদক প্রকৌশলী মো: তৌহিদুল ইসলাম এবং সদস্য প্রকৌশলী মো: ইউসুফ  সহ অন‍্যান‍্য সদস‍্যবৃন্দ । এসময় স্পটে আইইএবি পরিবারের সাথে উপস্থিত ছিলেন বিপিসিএসপি এর প্রতিষ্ঠাতা সভাপতি মো: মনিরুজ্জামান, সিনিয়র সহ-সভাপতি মেজর (অব:) সফি উজ্জামান খান, যুগ্ম-আহবায়ক ও সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আল আমিন খান সুমন সহ অন্যান্য সদস্যবৃন্দ।

”বণ্যার্তদের জরুরী মানবিক সহায়তা কার্য্যক্রম পরিচালনা কমিটি, আইইএবি” এই মানবিক আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে করেন। আইইএবি এর মানবিক উদ্যোগ বণ্যা দুর্গতদের মানবিক ফান্ডে আইইএবি এর সদস্য, দেশের সাধারণ মানুষ ছাড়াও কয়েকটি প্রতিষ্ঠান / সংগঠন সহায়তার হাত বাড়িয়ে দেন। তাদের মধ্যে অন্যতম: ওয়েস্ট প্যাসিফিক ট্রেড এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটিড; জি.এম.এ  এন্টারপ্রাইজ; বাংলাদেশ প্রকিউরমেন্ট, কমার্শিয়াল, এসসিএম ওয়েলফেয়ার সোস্যাইটি এবং এই মানবিক কার্য্যক্রমের মেডিকেল ক্যাম্পের সমস্ত ঔষধের পৃষ্টপোষকতা করেন বাংলাদেশ আইসিটি কনস্যালটেন্ট ফোরাম।

উল্লেখ্য যে, দেশের যেকোন জাতীয় দুর্যোগ ও বিপর্ষয়ে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইইএবি) পরিবার আর্ত-মানবতার সেবায় জনকল্যাণে মানুষের পাশে থাকতে বরাবরই মানবিক উদ্যোগ গ্রহণ করে থাকে। সেই ধারাবাহিকতায় এবারও ফেনী, কুমিল্লা এবং নোয়াখালী জেলায় স্বরণকালের ভয়াবহ বণ্যায় প্রথম থেকেই ফেনী, কুমিল্লা এবং নোয়াখালী জেলার আইইএবি পরিবারের সদস্যরা /প্রকৌশলীরা বণ্যা দুর্গতদের পাশে আইইএবি পরিবারের ব্যানারে বিভিন্নভাবে সহযোগীতা করেছে।

“ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইইএবি)” বাংলাদেশে শিল্প প্রতিষ্ঠান / শিল্প কারখানায় / প্রাইভেট প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীদের বৃহৎ সংগঠন। শিল্প প্রতিষ্ঠান / শিল্প কারখানায় / প্রাইভেট প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীদের সকল ন্যায্য অধিকার, বৈষম্য দূরীকরণে এবং তাদের জীবনমান উন্নয়নে এই সংগঠন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *